Last Update: 2013-09-19 02:02:08 pm

আগামী মাসেই মেট্রোরেলের ভিত্তিপ্রস্তর

ডেস্ক রিপোর্ট 2013-09-18 07:44:57 pm

রাজধানীর যানজট নিরসন ও জনভোগান্তি কমাতে বহুল প্রতীক্ষিত মেট্রোরেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর আগামী মাসেই স্থাপিত হতে যাচ্ছে। এছাড়া ঢাকা মহানগরীতে নামানো হচ্ছে নতুন ১০০টি এসি মিনিবাস। আগামী দু’মাসের মধ্যে ঢাকার রাস্তায় ৫০০টি ও চট্টগ্রামে ১৫০টি ট্যাক্সিক্যাব নামানোর সিদ্ধান্ত নিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়। বুধবার যোগাযোগ মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন ও পর্যালোচনা সভায় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, শহরের যাত্রীদের চাহিদা ও পরিবেশগত দিক বিবেচনা করে  এসব ট্যাক্সি এবং  এসি মিনিবাস নামানোর অনুমতি দেয়া হয়েছে। এছাড়া আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল, ঢাকা সাসটেইনেবল আরবার ট্রান্সপোর্ট প্রজেক্ট, ২য় কাঁচপুর সেতু, মেঘনা সেতু ও গোমতি সেতু নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তুর স্থাপন করবেন বলে জানান তিনি। এ প্রসঙ্গে যোগাযোগ মন্ত্রী বলেন, ঢাকা ম্যাস রেপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করা হবে। উত্তরা থেকে পল্লবী-রোকেয়া সরণি-খামারবাড়ী-ফার্মগেট-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর- তোপখানা  রোড-বাংলাদেশ ব্যাংক পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ মেট্টোরেল পথ নির্মাণ করা হবে। এতে জাইকা দিচ্ছে প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকা। প্রকল্পের ডিটেইল্ড ডিজাইন, নির্মাণ কাজ তদারকি পরামর্শক নিয়োগে জাইকার সম্মতি পাওয়া গেছে।

তিনি বলেন, গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের আওতায় প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর  থেকে গাজীপুর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ রুট নির্মান করা হবে। এ প্রকল্পে এডিবি (১৬০ মিলিয়ন ইউএস ডলার), এএফডি (৪৫ মিলিয়ন ইউএস ডলার) এর সঙ্গে ঋণ চুক্তি এবং জিইএফ (৪.৬ মিলিয়ন ইউএস ডলার) অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অবশিষ্ট ৩৮৯.১৫ কোটি সরকারের ফান্ড থেকে ব্যয় হবে।

এছাড়া ২য় কাঁচপুর, মেঘনা ও গোমতি সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতুসমূহের পুনর্বাসন প্রকল্পে প্রায় আট হাজার ৫০০ কোটি টাকা ব্যয় হবে। এক্ষেত্রে চার-লেন বিশিষ্ট এপ্রোচ সড়কসহ সেতু তিনটি নির্মাণে গত মার্চে জাইকার সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তারা এ প্রকল্পে ছয় হাজার ৪০০ কোটি টাকা দেবে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রকল্প প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী বলেন, গত ১০  সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত ২০ কিমি. সড়ক পাকা করা হয়েছে। ৭৫ কিমি সড়ক আঁধাপাকা, ২৪৪ টির মধ্যে ২২৮টি কালভার্ট নির্মাণ  শেষ হয়েছে। ২২টি সেতুর মধ্যে ১২টি সেতু সমাপ্ত হয়েছে। এছাড়া ১৩টি মসজিদ, ১১টি স্কুল স্থাপনা, দুটি মন্দির এবং পাঁচটি কবরস্থান সরানোর কাজ প্রায় ৭০ ভাগ সম্পন্ন হয়েছে। তিনি বলেন, গত এক বছরে এডিপি বাস্তবায়নের হার ৯৯ দশমিক ৫৯ ভাগ। অর্থ মন্ত্রণালয়ের অর্থ ছাড় এবং পরিকল্পনা কমিশনের অনুমোদনের দীর্ঘসূত্রিতার কারণে অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ণে সমস্যা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প প্রসঙ্গে মন্ত্রী জানান, জয়দেবপুর চৌরাস্তা  থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ মোড় পর্যন্ত প্রায় ৮৮ কিমি সড়ক চার-লেনে উন্নীত করার কাজ চলছে। দুটি প্যাকেজে মামলাজনিত জটিলতায় পড়ায় কাজ শুরু করতে বিলম্ব হলেও অপর দুটি প্যাকেজের কাজ আগেই শুরু হয়েছে। জয়দেবপুর চৌরাস্তা থেকে নয়নপুর পর্যন্ত অংশ বাস্তবায়ন করছে বাংলাদেশ সেনাবাহিনী। নয়নপুর থেকে ময়মনসিংহ অংশ বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ অধিদপ্তর। ইতোমধ্যে ১৪ কিমি সড়ক পাকাকরণ, ৯৮টি কালভার্টের মধ্যে ৬১টির কাজ শেষ হয়েছে, ২৭টি চলমান, পাঁচটি ব্রিজের অগ্রগতি প্রায় ৮৮ ভাগ, এছাড়া ৭৫ ভাগ মাটির কাজ শেষ হয়েছে।

এই সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন পাঠকের মন্তব্য (0)    মোট দর্শন(2689)

You can switch to English and Bangla anytime by pressing Ctrl+y in windows and linux (Command+y in mac)



Can't read the image? click here to refresh

X
(4:50 AM) raj: sdf
(4:50 AM) raj: o k
(5:50 AM) raasdsdf: sddsfsdff
(5:50 AM) raasdsdf: df fsdf sdf
(5:50 AM) raasdsdf: df sdfsdf
(5:50 AM) raasdsdf: sdfsdf
(5:50 AM) raasdsdf: sdf sdf
(5:50 AM) raasdsdf: sdfa sdf sdfsf
(5:51 AM) raasdsdf: dsf sdfsdf sdf
(5:51 AM) raasdsdf: sdfas sdf sfsdf
(5:51 AM) raasdsdf: sdf sdfasdfasdf
(5:51 AM) raasdsdf: sd asfasdf
(5:51 AM) raasdsdf: sdf sfasdfsadfsdf
(5:51 AM) raasdsdf: sdf asdfsdf
(3:14 AM) raj: .
(9:37 AM) :
(5:49 AM) irfan: best Bangladeshi news paper
(8:49 AM) :
(11:25 AM) arnob: Nice web portal with huge features anybody here
(6:21 AM) :
(8:25 AM) rabin: hi
(2:12 PM) আমাদের বানারীপাড়া: আমাদের বানারীপাড়া
(1:32 PM) :
(9:25 PM) পরি: আমার বিয়ে হয়েছে এই চার মাস চলছে। আমার স্বামী আমাকে রেপ করে বিয়ে করেছেন।আমার স্বামী খুলনা বিশ্ববিদ্যালয়ে বিবিএ তে পড়ছে। আমার বাবা মা দুজনই মৃত।এজন্য তার পরিবার থেকে মেনে নিবে না।ছেলে এখন অন্য মেয়ের সাথে রিলেশনে ব্যস্ত। আমার সাথে যৌতুক চেয়ে তালাকের হুমকি দিয়েছিল। ২ সপ্তাহ আগে জানতে পারলাম সে নাকি তালাক দিয়েছে কোন উকিলের কাছে যেয়ে দিয়েছে।কিন্তু আমার কাছে এখনো কোনো কাগজ বা নোটিস আসেনি। এই অবস্হায় আমি তাকে কিভাবে কঠোর শাস্তি প্রদান করিতে পারি। :-(
(9:30 PM) পরি: উল্লেখ্য তার সাথে ২ সপ্তাহ ধরে যোগাযোগ সম্পূর্ন বন্ধ। শেষ কথার দিন আমাকে হুমকি দিয়েছিল, আমি তাকে ফোন করলে আমার নামে হ্যারাজমেন্ট মামলা করবে। আমার কাছে বিয়ের লিগাল কাবিন আছে
(2:54 AM) :
(1:27 AM) :