Last Update: 2013-09-19 02:02:08 pm

চ্যানেলে চ্যানেলে নানা আয়োজন

2013-08-27 08:01:46 pm

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭তম প্রয়াণ দিবস। এ উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে রয়েছে বিশেষ অনুষ্ঠানমালা। এটিএন বাংলায় সকাল ৮টা ৩০ মিনিটে বৈঠকি সংগীতানুষ্ঠান 'গল্প গানের আমন্ত্রণ'। পরিবেশনায় জোসেফ কমল রড্রিকস ও ড. নাশিদ কামাল। ১টা ২৫ মিনিটে 'উদাসী বেণু'। ৩টা ১৫ মিনিটে নাটক 'শিল্পী'। নাট্যরূপ আবু জাফর সিদ্দিকী, পরিচালনা নাহিদ আহমেদ পিয়াল। ৪টা ১০ মিনিটে 'তবু আমারে দেব না ভুলিতে'। অংশগ্রহণে রফিকুল ইসলাম, নুরউল হুদা, রশীদ হায়দার ও বিশ্বজিৎ ঘোষ।

চ্যানেল আইয়ে সকাল ৭টা ৩০ মিনিটে 'গানে গানে সকাল শুরু'তে গান গাইবেন খালিদ হোসেন। ১২টা ৩০ মিনিটে তারকা কথনে উপস্থিত থাকবেন খায়রুল আনাম শাকিল ও কল্পনা আনাম। ২টা ৩০ মিনিটে চলচ্চিত্র 'মেহের নেগার'। মৌসুমী, ফেরদৌস, ইরিন জামান, প্রবীর মিত্র অভিনীত ছবিটি পরিচালনা করেছেন মৌসুমী ও গুলজার। ৭টা ৩০ মিনিটে ক্ষুদে গানরাজ ও নজরুল সংগীতানুষ্ঠান 'পথহারা', শিল্পী ফেরদৌস আরা। এ ছাড়া ২৮ আগস্ট ৩টা ৫ মিনিটে থাকছে মামুনুর রশীদ নির্মিত টেলিফিল্ম 'নজরুলের খোঁজে'। অভিনয়ে চঞ্চল চৌধুরী, শানু, মামুনুর রশীদ প্রমুখ।

একুশে টিভিতে সকাল ১০টা ৫ মিনিটে সংগীতানুষ্ঠান 'প্রথম মনের মুকুল'। ১২টা ৫ মিনিটে 'একুশের দুপুর' অনুষ্ঠানে আড্ডা দেবেন ছন্দা চক্রবর্তী। 'আমারে দেব না ভুলিতে' প্রচারিত হবে বিকেল ৪টা ৫ মিনিটে। সংগীতবিষয়ক অনুষ্ঠান 'ভালোবাসো মোর গান' প্রচারিত হবে বিকেল ৫টা ৩০ মিনিটে। ফাতেমা-তুজ-জোহরার উপস্থাপনায় সংগীতানুষ্ঠান 'নীল পায়রার গান' প্রচারিত হবে ৭টা ৫০ মিনিটে। নৃত্যানুষ্ঠান 'নাচের ছন্দে নজরুল' প্রচারিত হবে ৮টা ২০ মিনিটে। আশরাফী মিঠুর পরিচালনায় রাত ১০টা ১০ মিনিটে রয়েছে সজল ও মোনালিসা অভিনীত নাটক 'নীলকণ্ঠী'।

এনটিভির আয়োজন শুরু হচ্ছে ভোর ৬টা ৫৫ মিনিটে শিশুতোষ আবৃত্তি অনুষ্ঠান 'আমি হবো সকালবেলার পাখি' দিয়ে। ৮টা ৪৫ মিনিটে প্রচারিত হবে 'নজরুলের চিঠি'। অংশ নিয়েছেন আলী যাকের, আল মনসুর, পীযূষ বন্দ্যোপাধ্যায়, শিমূল মুস্তাফা, চিত্রলেখা গুহ, মুনিরা ইউসুফ মেমী প্রমুখ। সকাল ১০টা ৫ মিনিটে প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান 'দ্রোহের কবি প্রেমের কবি'। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন ফেরদৌস আরা, ইয়াসমিন মুশতারী, খায়রুল আনাম শাকিল, কল্পনা আনাম; নৃত্য পরিবেশনায় শিল্পী মুনমুন আহমেদ ও তাঁর দল এবং আবৃত্তি পরিবেশনায় সাগর সেন। ১০টা ৩০ মিনিটে রয়েছে 'চির বিদ্রোহী বীর'। অংশগ্রহণে কবি মুহাম্মদ নুরুল হুদা, ড. রশীদ হায়দার, অধ্যাপক রফিকুল্লাহ খান ও খালেকুজ্জামান। ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে কবিতালেখ্য 'প্রেমিক অথবা বিপ্লবী'। অংশগ্রহণে শিমূল মুস্তাফা, মাহিদুল ইসলাম, শারমিন লাকি, মুনিরা ইউসুফ মেমী ও মাসুদ সেজান। ১২টা ২০ মিনিটে নাটক 'রাগিণী'। অভিনয়ে অপর্ণা, জিতু আহসান, শর্মিমালা প্রমুখ। ২টা ৩০ মিনিটে নিশিতা বড়ুয়ার উপস্থাপনায় সরাসরি সম্প্রচারিত হবে 'এলো বিদায়বেলা'। এতে গান পরিবেশন করবেন কনা ও ঋতুরাজ। ৫টা ৩০ মিনিটে প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান 'আমারে দেব না ভুলিতে'। অংশ নিয়েছেন প্রিয়াঙ্কা দাস, নাসিমা শাহীন, খায়রুল আনাম শাকিল, তানভীর আলম সজীব।

বাংলাভিশনে ১১টা ২০ মিনিটে রয়েছে সরাসরি সংগীতানুষ্ঠান 'মোরা কুসুম হয়ে কাঁদি'। গান গাইবেন ফাতেমা-তুজ-জোহরা, তমা ও আশিক। কাজী নজরুল ইসলামের 'চিঠি' কবিতার ভাব অবলম্বনে ৮টা ১৫ মিনিটে থাকছে দৃশ্যকাব্য 'সুর ও বাণীর মালা'। এতে বিনু চরিত্রে একক অভিনয় করেছেন নাদিয়া।

বৈশাখী টিভিতে সকাল ৭টায় নজরুলসংগীতের বিশেষ অনুষ্ঠান 'তব গানের ভাষার সুরে' দিয়ে শুরু হবে দিনের আয়োজন। ১টায় রয়েছে প্রামাণ্যচিত্র 'বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম'। ৩টা ৩০ মিনিটে থাকছে গবেষণাধর্মী অনুষ্ঠান 'চলচ্চিত্রে নজরুলের গান'। উপস্থাপনা গাজী মাজহারুল আনোয়ার ও ড. লীনা তাপসী। ৫টা ২০ মিনিটে আবৃত্তি অনুষ্ঠান 'বাজুক বীণা অগ্নিবীণা'। ৮টা ৩৫ মিনিটে রয়েছে ফিরোজা বেগমের একক সংগীতানুষ্ঠান।

৬টা ৩০ মিনিটে জি টিভির নিয়মিত আয়োজন 'এই সন্ধ্যায় আয়োজনে আমন্ত্রণ' অনুষ্ঠানে কবিকে নিয়ে আলোচনা এবং গান গাইবেন নজরুল গবেষক ও নজরুলসংগীত শিল্পী সাহীন সামাদ। কবি আসাদ চৌধুরীর উপস্থাপনায় ১১টা ৫ মিনিটে প্রচারিত হবে আবৃত্তি, গান ও আলোচনা অনুষ্ঠান 'অঞ্জলি লহো মোর'। এতে আবৃত্তি, গান ও আলোচনা করবেন ইয়াকুব আলী ও রেবেকা সুলতানা।

মাছরাঙা টেলিভিশনের প্রায় সব অনুষ্ঠানই থাকছে নজরুলকে ঘিরে। ৭টায় নিয়মিত অনুষ্ঠান 'রাঙা সকাল'-এ অতিথি নজরুল গবেষক মোহাম্মদ আজম ও পারভীন সুলতানা। ৯টা ৩০ মিনিটে থাকছে সংগীতানুষ্ঠান 'আমারে দেব না ভুলিতে'। পরিবেশন করবেন সালাহউদ্দিন আহমেদ ও প্রিয়াঙ্কা গোপ। ১০টা ৩০ মিনিটে নজরুলের জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠান 'একালে নজরুল'। অধ্যাপক রফিকুল ইসলামের উপস্থাপনায় এতে অংশ নেবেন খায়রুল আনাম শাকিল ও গোলাম মোসাবি্বর। ১২টা ১০ মিনিটে রয়েছে নাটক 'শিউলিমালা'। অভিনয়ে সাঈদ বাবু, ভাবনা প্রমুখ। নজরুলের 'বাঁধনহারা' অবলম্বনে নির্মিত টেলিফিল্ম 'কুহু' থাকছে ৩টায়। অভিনয় করেছেন সাদিয়া ইসলাম মৌ, শামস সুমন, দীপা খন্দকার, মাজনুন মিজান প্রমুখ। ৫টা ৩০ মিনিটে নজরুলের চিঠি পাঠের আয়োজন 'ইতি নজরুল'। অংশগ্রহণে আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম, তামান্না তিথি ও রেজিনা ওয়ালি লীনা। ১১টায় দুই বাংলার শিল্পীদের অংশগ্রহণে 'বাংলা গানের উৎসব'। শিল্পীরা হলেন পণ্ডিত অজয় চক্রবর্তী, ইয়াকুব আলী খান, খায়রুল আনাম শাকিল, সানী জুবায়ের, ফারহানা রহমান, সন্দ্বীপ ভট্টাচার্য, সুচেতা গঙ্গোপাধ্যায়, ইফফাত আরা দেওয়ান, বিদূষী কৌশিকী দেশিকান, ব্রজেশ্বর মুখোপাধ্যায়, শারমিন সাথী ইসলাম প্রমুখ।

এই সংবাদ সম্পর্কে আপনার মতামত দিন পাঠকের মন্তব্য (0)    মোট দর্শন(2372)

You can switch to English and Bangla anytime by pressing Ctrl+y in windows and linux (Command+y in mac)



Can't read the image? click here to refresh

X
(4:50 AM) raj: sdf
(4:50 AM) raj: o k
(5:50 AM) raasdsdf: sddsfsdff
(5:50 AM) raasdsdf: df fsdf sdf
(5:50 AM) raasdsdf: df sdfsdf
(5:50 AM) raasdsdf: sdfsdf
(5:50 AM) raasdsdf: sdf sdf
(5:50 AM) raasdsdf: sdfa sdf sdfsf
(5:51 AM) raasdsdf: dsf sdfsdf sdf
(5:51 AM) raasdsdf: sdfas sdf sfsdf
(5:51 AM) raasdsdf: sdf sdfasdfasdf
(5:51 AM) raasdsdf: sd asfasdf
(5:51 AM) raasdsdf: sdf sfasdfsadfsdf
(5:51 AM) raasdsdf: sdf asdfsdf
(3:14 AM) raj: .
(9:37 AM) :
(5:49 AM) irfan: best Bangladeshi news paper
(8:49 AM) :
(11:25 AM) arnob: Nice web portal with huge features anybody here
(6:21 AM) :
(8:25 AM) rabin: hi
(2:12 PM) আমাদের বানারীপাড়া: আমাদের বানারীপাড়া
(1:32 PM) :
(9:25 PM) পরি: আমার বিয়ে হয়েছে এই চার মাস চলছে। আমার স্বামী আমাকে রেপ করে বিয়ে করেছেন।আমার স্বামী খুলনা বিশ্ববিদ্যালয়ে বিবিএ তে পড়ছে। আমার বাবা মা দুজনই মৃত।এজন্য তার পরিবার থেকে মেনে নিবে না।ছেলে এখন অন্য মেয়ের সাথে রিলেশনে ব্যস্ত। আমার সাথে যৌতুক চেয়ে তালাকের হুমকি দিয়েছিল। ২ সপ্তাহ আগে জানতে পারলাম সে নাকি তালাক দিয়েছে কোন উকিলের কাছে যেয়ে দিয়েছে।কিন্তু আমার কাছে এখনো কোনো কাগজ বা নোটিস আসেনি। এই অবস্হায় আমি তাকে কিভাবে কঠোর শাস্তি প্রদান করিতে পারি। :-(
(9:30 PM) পরি: উল্লেখ্য তার সাথে ২ সপ্তাহ ধরে যোগাযোগ সম্পূর্ন বন্ধ। শেষ কথার দিন আমাকে হুমকি দিয়েছিল, আমি তাকে ফোন করলে আমার নামে হ্যারাজমেন্ট মামলা করবে। আমার কাছে বিয়ের লিগাল কাবিন আছে
(2:54 AM) :
(1:27 AM) :